আজ বৃহস্পতিবার,১লা মে, ২০২৪ ইং, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরী
>> গজারিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান দুই প্রতিষ্ঠান কে অর্থদন্ড.bdnewstv24.com >> মুক্তিযোদ্ধা সন্তান সংসদ প্রতিষ্ঠা বার্ষিকী পালন”.bdnewstv24.com >> রাঙ্গুনিয়ায় সড়ক দূর্ঘটনার চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু.bdnewstv24.com >> চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন: প্রধানমন্ত্রীর শেখ হাসিনা. bdnewstv24.com >> গজারিয়ায় দুই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম এর পক্ষে গনসংযোগ এবং লিফলেট বিতরন। bdnewstv24.com >> বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন.bdnewstv24.com >> গজারিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন ফরম জমা দিলেন আমিরুল ইসলাম.bdnewstv24.com >> বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন. bdnewstv24.com >> বাকেরগঞ্জের বেদে পল্লীতে ইউএনও এর ঈদ উপহার প্রদান। bdnewstv24.com >> গজারিয়ায় চিপস খেয়ে গলায় আটকে শিশুর মৃত্যু. bdnewstv24.com     

সংবাদ সম্মেলন জননেত্রী আমাদের দিকে তাকালে অসংখ্য অসহায় পরিবার বেঁচে যাবে।

আগস্ট ৮, ২০২১,৫:৪৮ পূর্বাহ্ণ

 
Spread the love

মাননীয় প্রধানমন্ত্রীর নিকট প্রণোদনার জন্য আবেদনকরে সংবাদ সম্মেলন জননেত্রী আমাদের দিকে তাকালে অসংখ্য অসহায় পরিবার বেঁচে যাবে।

চট্টগ্রাম অফিসঃ

করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা তহবিল থেকে কম সুদের ঋণ প্রদানের জন্য প্রধানমন্ত্রীর নিকট দাবী জানিয়ে সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রামের সমমনা শ্রমজীবি সমবায় সমিতি লিমিটেড। আজ ৭ আগস্ট শনিবার বিকাল ৫ টায় সমিতির নিজস্ব কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য প্রদান করেন সমিতির পরিচালক কনোজ কুমার শীল। লিখিত বক্তব্যে তিনি জানান, আমরা আমাদের ক্ষুদ্র ঋণ সমবায় সমিতিগুলোকে মহামারি করোনার করাল থাবা হতে রক্ষার জন্য প্রধান মন্ত্রীর নিকট প্রণোদনার জন্য আবেদন করছি। এই মানবদরদী জননেত্রী আমাদের দিকে তাকালে অসংখ্য অসহায় পরিবার বেঁচে যাবে।

তিনি আরো বলেন, করোনাকালীন সময়ে কালেশন হচ্ছে না ঠিকই তাদেরকে লভ্যাংশসহ সঞ্চয় ফেরত দিতে হচ্ছে, এমতাবস্থায় প্রণোদনা থেকে ঋণ না পেলে আমরা সমূহ ক্ষতির সম্মুখীন হবো। তিনি লিখিত বক্তব্যে আরো জানান, আমাদের ক্ষুদ্র ঋণের সমিতি গুলোর আর্থিক অবস্থা সংকটাপূর্ণ। তাই শ্রমজীবি সমবায় সমিতির মত অসংখ্য ক্ষুদ্র ঋণ সমবায় সমিতির দূরাবস্থার বিষয়ে প্রণোদনা চেয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। জাতির এ ক্লান্তি লগ্নে তিনি আমাদের অভিভাবক। তিনি একমাত্র আমাদের প্রতিষ্ঠান গুলোকে এই অশনী সংকটাপূর্ণ অবস্থা হতে উদ্ধার করতে পারবেন বলে আমরা দৃঢ় আশাবাদী।
তিনি আরো জানান, আমাদের বর্তমান অবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়েছে। অমরা স্বাস্থ্য কর্তার নির্দেশ মানতে বাধ্য। এমতাবস্থায় সরকারী নির্দেশনা অনুযায়ী আমরা পারছি না গ্রাহক হতে আমাদের দৈনন্দিন কালেকশন যা আমরা ঋণদানের বিপরীতে করতাম তা করতে। কারণ গ্রাহক আমাদেরকে চলমান লকডাউনের কারণে কালেকশন দিতে অপরাগতা প্রকাশ করছে। অন্যদিকে সঞ্চয়ীতে যারা আছে তারা প্রত্যেকেই তাদের জমানো টাকার লভ্যাংশ সহ ফেরত চাইছেন। সৃষ্টি হয়েছে উভয় সংকট। কালেকশন উত্তোলন করতে না পারলেও প্রায় ১৫,০০০ টাকা অফিস ভাড়া ১৫ জন মাঠকর্মীর বেতন প্রায় ১,৫০,০০০ টাকার মত অফিসিয়াল অন্যন্য খরচ যেমন বিদ্যুৎ বিল ২০০০ টাকার মত সবমিলিয়ে মাসিক ১,৭০,০০০- ২,০০,০০০ টাকার মত মাসিক খরচ। এমন খরচ ধীরে ধীরে প্রতিষ্ঠানকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।

 

 

সমিতির পরিচালক কনোজ কুমার শীল জানান, ক্ষুদ্র ঋণের সাথে অধিকাংশ ক্ষুদ্র ব্যাবসায়ী এবং সাধারণ দরিদ্র শ্রেণির গ্রাহক জড়িত। আমাদের সমমনা শ্রমজীবি সমবায় সমিতি লিমিটেড এর আওতাধীন প্রায় ৫০০ গ্রাহক রয়েছে। ২০১৬ সালে আমরা চারজন মিলে সমবায় অফিস সরকারী নিয়ম মেনে সমিতির রেজিস্ট্রেশন নিয়ে কার্য পরিচালনা শুরু করি। তীল তীল করে গড়া আমাদের এই প্রতিষ্ঠান সহ এমন অসংখ্য প্রতিষ্ঠান আজ ধ্বংসের মুখে চলে গিয়েছে। এখান থেকে উত্তরণের জন্য সরকারী প্রণোদনার বিকল্প কোন পথ নেই। সমবায় অফিসে যােগাযােগ করা হলে তারা এসব সরকারী উচ্চ পর্যায়ের হতে কোন ধরনের নির্দেশনা পায়নি বলে সাফ জানিয়ে দেন। কাজেই অজস্র দরিদ্র মানুষের আশার প্রদীপ এবং অসংখ্য বেকার নারী পুরুষের কর্মস্থল রক্ষার জন্য আপনাদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সহজ শর্তে প্রণোদনার জন্য জোড়ালো আবেদন করছি। নয়তো আমরা ক্ষুদ্র ঋণ। এর প্রতিষ্ঠান গুলো বিলুপ্ত হতে থাকবে। এখানে আরও উল্লেখ্য অনেক ব্যাবসা প্রতিষ্ঠান ঋণ গ্রহণ করার পর মহামারি করোনার করাল থাবায় নিজ প্রতিষ্ঠান বন্ধ করে পালিয়ে গেছে। যাদের কাছে আমাদের প্রতিষ্ঠানের প্রদত্ত ঋণ ফেরত পাওয়ার আর কোন সম্ভবনা ইেন। কাজেই আমরা এই চরম ক্রান্তি লগ্নের সময়কে প্রণোদনা ছাড়া কাটিয়ে উঠা কোন ভাবেই সম্ভব নয়। এই সব বিষয় বিবেচনা করে বাঙ্গালী জাতির কান্ডারী দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের মত ক্ষুদ্র উদ্যেক্তাদের অসহায়ত্বের দিকে তাকিয়ে প্রণোদনার ব্যবস্থা করলে এই ক্ষুদ্রঋণ কর্মসূচীর সাথে জড়িত লক্ষ লক্ষ পরিবার বেঁচে যাবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক মোহাম্মদ শফি, এস এম মোকতার হোসাইন লিটন, মো. তারেক সোলতান, বিধান শীল, দোলন শীল, ভূপেষ মজুমদার ও আবুল কালাম প্রমুখ।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain