আজ বুধবার,১লা মে, ২০২৪ ইং, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরী
>> গজারিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান দুই প্রতিষ্ঠান কে অর্থদন্ড.bdnewstv24.com >> মুক্তিযোদ্ধা সন্তান সংসদ প্রতিষ্ঠা বার্ষিকী পালন”.bdnewstv24.com >> রাঙ্গুনিয়ায় সড়ক দূর্ঘটনার চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু.bdnewstv24.com >> চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন: প্রধানমন্ত্রীর শেখ হাসিনা. bdnewstv24.com >> গজারিয়ায় দুই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম এর পক্ষে গনসংযোগ এবং লিফলেট বিতরন। bdnewstv24.com >> বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন.bdnewstv24.com >> গজারিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন ফরম জমা দিলেন আমিরুল ইসলাম.bdnewstv24.com >> বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন. bdnewstv24.com >> বাকেরগঞ্জের বেদে পল্লীতে ইউএনও এর ঈদ উপহার প্রদান। bdnewstv24.com >> গজারিয়ায় চিপস খেয়ে গলায় আটকে শিশুর মৃত্যু. bdnewstv24.com     

/সাংবাদিকদের জন্য সরকারের আন্তরিকতার কমতি নেই: বিএমএসএফ/

আগস্ট ৬, ২০২১,৪:১৯ অপরাহ্ণ

 
Spread the love

সাংবাদিকদের জন্য সরকারের আন্তরিকতার কমতি নেই: বিএমএসএফ

মোঃ শহিদুল ইসলাম ( শহিদ)

ঢাকা শুক্রবার ৬ আগষ্ট ২০২১: সাংবাদিকদের জন্য সরকারের আন্তরিকতার কমতি নেই। অবাধ তথ্য প্রবাহের স্বার্থে তথ্য অধিকার আইন পর্যন্ত করা হয়েছে। কিন্তু নানা জটিলতায় মাঠ পর্যায়ের সাংবাদিকরা সে আইনের যথাযথ সুবিধা লাভ করতে পারছেন না। এক্ষেত্রে তথ্যের জন্য আবেদনকারীদের যথেষ্ট সচেতনতার অভাব এবং মাঠ পর্যায়ের তথ্যদাতা কর্মকর্তাদের নানা ছুত ছুতোয় দীর্ঘসূত্রিতা সৃষ্টিকে দায়ী বলে চিহ্নিত করা হয়েছে। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত সাংবাদিকতার ভার্চুয়াল প্রশিক্ষণ সংক্রান্ত ২য় ব্যাচের উদ্বোধনী সেশনে আলোচকরা এসব কথা বলেন।

মুজিববর্ষ ও বিএমএসএফের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রি বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক ভার্চুয়াল এ প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর ২য় ব্যাচে ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণ নিচ্ছেন। ৫-৬ ও ৭ আগষ্ট তিন দিন ব্যাপী এ প্রশিক্ষণ চলবে। প্রতিদিন রাত ৯ টায় জুম লিঙ্কের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উদ্বোধনী সভায় মাঠ পর্যায়ে নিয়মমাফিক আবেদন করেও তথ্য সংগ্রহে ব্যর্থ হওয়া সংবাদ কর্মিগণও তাদের ভোগান্তির নানা উদাহরণ তুলে ধরে বক্তব্য দেন। এক্ষেত্রে তথ্য অধিকার আইনটি যথাযথ ভাবে অনুসরণ হচ্ছে কি না তা নিয়মিত তদারকির মাধ্যমে সমস্যাদির সুরাহার জন্য দাবি জানানো হয়েছে।

বিএমএসএফ এর সিনিয়র সহসভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল ও বিএমএসএফ এর আইন উপদেষ্টা এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসাইন ও এ্যাড. মো: কাওসার হোসাইন, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক আবুল হাসান বেলাল, সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ও
রংপুর ব্যুরো প্রধান রতন সরকার প্রমুখ।

আলোচকরা তথ্য অধিকার আইনসহ ভ্রাম্যমাণ আদালতকে ঘিরে সাংবাদিকতার নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। উদ্বোধনী সভা শেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন। সবশেষে ছিল শিক্ষার্থীদের প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain