আজ বুধবার,১লা মে, ২০২৪ ইং, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরী
>> গজারিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান দুই প্রতিষ্ঠান কে অর্থদন্ড.bdnewstv24.com >> মুক্তিযোদ্ধা সন্তান সংসদ প্রতিষ্ঠা বার্ষিকী পালন”.bdnewstv24.com >> রাঙ্গুনিয়ায় সড়ক দূর্ঘটনার চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু.bdnewstv24.com >> চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন: প্রধানমন্ত্রীর শেখ হাসিনা. bdnewstv24.com >> গজারিয়ায় দুই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম এর পক্ষে গনসংযোগ এবং লিফলেট বিতরন। bdnewstv24.com >> বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন.bdnewstv24.com >> গজারিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন ফরম জমা দিলেন আমিরুল ইসলাম.bdnewstv24.com >> বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন. bdnewstv24.com >> বাকেরগঞ্জের বেদে পল্লীতে ইউএনও এর ঈদ উপহার প্রদান। bdnewstv24.com >> গজারিয়ায় চিপস খেয়ে গলায় আটকে শিশুর মৃত্যু. bdnewstv24.com     

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে প্রচার হলো রবীন্দ্র নাথের নাটক ভাবিয়ত্রী।

মে ১০, ২০২১,৪:৪৩ অপরাহ্ণ

 
Spread the love

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে প্রচার হলো রবীন্দ্র নাথের নাটক ভাবিয়ত্রী।

 

মোস্তাফিজুর রহমান
চট্টগ্রাম প্রতিনিধি

 

এক মস্ত বড় গাঁট থেকে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র রবীন্দ্রজয়ন্তীর টেলিফিল্ম যেন ভাবনায় ফেলে দিলো “ভাবিয়ত্রী”। যে ধারায় চলছে টেলিফিল্ম তার এক ঘরানায় এইসান বাণীব্রত গল্পের যে মেসেজের ঠেলায় সব বিনোদন চৌপাট হয়ে যায়। পাল্টা ঘরে বিনোদনের এমন হুল্লোড় যে টেলিফিল্মের গল্পের মানে-মাথা খোঁজা বৃথা।

ভাবা যায়, এমন একটা গল্প পরিচালক অরিন্দম মুখার্জী বিংকু করলেন যেখানে রবীন্দ্রনাথের ‘প্রয়োজনটা প্রতিটা দৃশ্যের সঙ্গে প্রায় পরতে পরতে মিলিয়ে দিলেন আধুনিক জীবনের সঙ্গে। সেরা মুহূর্ত, ওঠা ও পড়া! রবীন্দ্রনাথকে নিয়ে চেষ্টা নিয়ে বেশ কিছু অপূর্ব কাজ হয়েছে পশ্চিমবঙ্গে। শুধু দুটোর কথা বলব—‘বাল্মিীকি প্রতিভা’, ‘মুক্তধারা ’’। ভারিয়ত্রীতে ভাবনার খোজ পাই এই তিন চরিত্রদের সাফল্য কামনায় আমরা শ্বাস আগলে বসে থাকি।

ভাবিয়ত্রীতে আমরা শেষ মুহূর্তগুলোয় সাফল্য চাই পরিচালিক ইসমাইলের। কারণ? তার মধ্যেই কবিকে নিছক কবি হয়ে ওঠা এবং আধুনিক জীবনের সাথে মিলনের একটা নতুন দিশা দেখানোর চ্যালেঞ্জ নিয়েছিলেন বন্ধুদের নিয়ে নাটক মঞ্চস্থ্য করার মেসেজের ভারে এমন প্রকল্পর দফারফা হয়ে যাওয়ার কথা। তা তো হয়ইনি।

বরং থ্রিলার হিসাবে গড়া কাহিনিতে শেষ রিল অবধি বাঁধা সাসপেন্স, সংলাপে-সংলাপে ধরানো ব্যক্তিত্ব সংঘাত ও হিউমার, রবীন্দ্রনাথ ও অন্যান্য সুরকে আবহ ও গানে প্রক্ষেপ করে পুরো টেলিফিল্মটাই যেন একটা নাটক হিসেবে প্রস্তাব করা হয়েছে। একটা পরিপূর্ণ প্যাকেজ।

ফলত কাহিনি যত গড়াল তার কেন্দ্রে চলে এল রেহান ও আসমা । সে চরিত্রে অভিনয় করা ইউনুস রানা ও বিবি আয়সাকে কিছুতেই আলাদা করা যায় না। কী জিল্লুর কী রবীন্দ্রনাথ থেকে। কারণ জিল্লুরের সেই নাটক নির্দেশনাই জানিয়ে দিচ্ছিলেন রবীন্দ্রনাথে মূর্ত চরিত্রগুলো। বলতে হয় ‘কড়ি ও কোমল’ হলটেলিফিল্মর ধরা জীবনের মধ্যে জীবন।
গল্পে কড়ি ও কোমলের সম্পর্ক প্রেমের দিকে এগোয় এবং তা খুবই বিশ্বাসযোগ্য ঠেকে।

‘ভাবিয়ত্রীর’র পোক্ত চিত্রনাট্যে তেমন নিষ্ক্রমণের প্রস্তুতি আছে। তবে শেষ অবধি মুক্তি? রবীন্দ্রনাথের প্রয়োজনিয়তাই কাহিনি ও জীবনের বিষয় হয়ে ওঠে। ছোটোখাটো চরিত্রেরও বিবর্তন দেখিয়েছে, দৃশ্যের গ্রন্থনা, কাহিনির গতি ও পরিণতি নিয়ন্ত্রণ করেছে। এবং গল্পের সঙ্গে সঙ্গে কড়ি ও কোমল চরিত্রের চিত্রায়ন অরিত্র ও মুক্তা নতুন হলেও পর্দায় ভাসিয়েছে।

যাদের মধ্যে প্রেম ও প্যাশন মিশেছে, ঠোঁটে গানও আছে আর তার পরেও অবিশ্বাস্য রকম বাস্তব।
এ হেন চিত্রনাট্যকে যে লয়কারি ও ছন্দে এবং দৃশ্যের বিস্তারে ক্যামেরায় তোলা সিনেমাটোগ্রাফারের প্রতিটা দৃশ্যের শুরু ও শেষ লং শর্ট চোখে ধাক্কা লাগে যে কাজকে আর একটু নিপুণ নিটোল করতে পারতো আবহমাদ রিয়াজের সম্পাদনা। আর সঙ্গীত? রবীন্দ্র সঙ্গিতের সুরারোপ গান ও আবহের প্রয়োগে প্রায় অপেরাটিক করে তুলেছে।

একটা প্রধানত ইনফরমেটিভ গল্পকে সহনীয়, এমনকী আরামপ্রদ করেছে।

বন্ধু অনন্ত আর শ্বাশ্বত শুভ যত রবীন্দ্রনাথকে অপছন্দই করুক নাট্যনির্দেশক বন্ধু তৌফিকই নাটকের চাকাটা প্রথম ঘোরাতে শুরু করে। বিশ্ববিদ্যালয়ে সাহিত্য নিয়ে পড়া Quintessential বাঙালি । বাংলা সাহিত্য নিয়ে পড়াশোনা করছে নেতা হিসেবে শ্বাশ্বত শুভ সুন্দর একটা ভূমিকায় এলেন। বদমাইশি, প্যাঁচপয়জারি টনটনে হিউমার মিশিয়ে যারা একেকটি প্রত্নদ্রব্যই যেন সারাক্ষণ পাবলিকের জীবন হাল্লাক করে দিয়েছে।

বন্ধু অন্তর ও নাট্য অভিনেতা রাকিবের চরিত্রটির উতোরচাপান একটা সিকোয়েন্সকে রস জুগিয়েছে। বাবা সুনিল ধরের অভিনয় সুন্দর ও পরিপূর্ণ। দর্শক বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে” ভাবিয়াত্রী” মতো আরও ভালো কিছু আশা করে পরিচালক অরিন্দম মুখার্জি বিংকু’র কাছ থেকে।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain