আজ শুক্রবার,২৯শে মার্চ, ২০২৪ ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমযান, ১৪৪৫ হিজরী
>> মুক্তিযোদ্ধা সন্তান সংসদের পক্ষে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি “.bdnewstv24.com >> >> র‌্যাব-১১ অভিযানে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে দুটি কিশোর গ্যাং ‘টেনশন গ্রুপ’ ও ‘ডেভিল এক্সো গ্রুপের ১৭ গ্রেপ্তার। bdnewstv24.com >> কুমিল্লা বারে ২০১৬ ইং সালে যোগদানকৃত আইনজীবীদের ইফতার। bdnewstv24.com >> চট্টগ্রামে ফজলুল আরাফাহ ফাউন্ডেশন উদ্যোগে সেহেরী এবং ইফতার সামগ্রী বিতরণ। bdnewstv24.com >> বগুড়ায় গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল দুই জন তরুণের। bdnewstv24.com >> আসন্ন ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে আইন-শৃঙ্খলা এবং যানজট নিরসনে জেলা পুলিশের সমন্বয় সভা। bdnewstv24.com >> যারা অ‌বৈধভা‌বে মজুদ কর‌বে তা‌দের বিরু‌দ্ধে ব্যবস্থা গ্রহণ করা হ‌বে : বাণিজ্য প্রতিমন্ত্রী.bdnewstv24.com >> জবি ছাত্রী অবন্তিকার আত্মহত্যা: সহপাঠি এবং প্রক্টরের ২জনের রিমান্ড মঞ্জুর. bdnewstv24.com >> চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে দোয়া মাহফিল. bdnewstv24.com     

চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বেতন, বোনাস সঠিকভাবে না পাওয়ায় কর্মীদের বিক্ষোভ : পাশে দাঁড়ালেন BSKS। বিডিনিউজটিভি২৪.কম

মে ১৬, ২০২০,১২:২০ পূর্বাহ্ণ

 
Spread the love

সোহেল মাহমুদুল (ক্রাইম), বিডিনিউজটিভি২৪.কমঃ গতকাল (১৪ই মে) বৃহস্পতিবার চট্টগ্রামের সিএন্ডবি মোরে নাফিসা,ফোর এইচ ফ্যাশন, লিগ্যাস,বওয়েল গ্রুপ, আজিম গ্রুপ সহ প্রতিষ্ঠানের পোশাক কর্মীদের বেতন, বোনাস সঠিকভাবে না পাওয়াতে শ্রমিকদের ভিক্ষোপ।

তাদের দাবি মহামারী কোরোনা ভাইরাসে কারনে বাংলাদেশ সরকার লকডাউন এর ঘোষনা দিয়েছেন। মার্চ মাসে থেকে সরকার ঘোষণা দিয়েছেন ৩ মাসের বেতন পরিশোধ করার জন্য। বিজিএমইএ সিদ্ধান্তে গার্মেন্টস কর্মীদের মার্চের বেতন পরিশোধ করা হয়েছে, কিন্ত এপ্রিলে বেতন পুরোপুরি পরিশোধ করা হয়নি। যখন দেশের পরিস্থিতি আরো জটিল এপ্রিলের ২২ তারিখ থেকেই শুরু হয়েছে পোশাক শিল্প।

বিজিএমইএ সিদ্ধান্তে ৬০% বেতন পরিশোধ করা হবে জানিয়েছেন গার্মেন্টস শিল্পের মালিকেরা। আসন্ন ঈদের বোনাস দেওয়ার কথা কিন্ত সেটাও দেওয়া হয়নি। এবং লকডাউন ২৬/০৪/২০২০ ইং পর্যন্ত ছিলো কিন্ত গার্মেন্টস মালিকরা ২২/০৪/২০২০ ইং তারিখে গার্মেন্টস শিল্প খোলা হয়।

শ্রমিকরা আরও জানায়, লকডাউন এর জন্য তাদের যাতায়াত ভাড়া ৭দিনে ১০০০ থেকে ১৫০০ টাকা খরচ হয়েছে তবুও তারা যথাযথ সময়ে কর্মস্থানে উপস্থিত ছিলেন।তাহলে বিজিএমইএ যে ৬০% বেতন পরিশোধের সিদ্ধান্ত কিভাবে নিলেন তারা।

তারা আরো জানায়, শুধু কি গরিবের পেটে লাথি মেরে, আর যারা হেড অফিসে বড় বড় উচ্চ পদে কাজ করেন তাদের জন্য ১০০% বেতন পরিশোধ করা হয়েছে । আজ শ্রমিক আছে বলে মালিকের আছে, বিজিএমইএ আছে, উচ্চ পদের কর্মকর্তাগন আছেন, এতো ঝুকিপূর্ণ জেনেও শ্রমিকরা কাজে যোগ দান করেন আর তাদের নেয্য বেতনটাও আমাদের দেওয়া হইনি।
যাদের বেতন ৮,০০০ টাকা তারা ৬০% এ পাচ্ছে ৪৫০০ টাকা কি ৫০০০ টাকা এই বেতনে কি ভাবে চলবেন তারা আজ অসহায় হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তাদের মিনতি এই মহামারী পরিস্থিতিতে তাদের পাওনা তাদের দেওয়া হয়।

গার্মেন্টসের মালিকেরা সরকার থেকে লোন নিয়ে গার্মেন্টস চালাচ্ছেন আর এই টাকা শ্রমিকদের রক্ত মিশানো ঘামে ভেজা টাকায় পরিশোধ করা হচ্ছে। আর আজ যখন শ্রমিকদের পাশে থাকা দরকার তখনি তারা শ্রমিকদের ঝুঁকিতে ঠেলে দিয়েছেন আবার তাদের পাওনা তাদের ঠিক মতো দিচ্ছে না।

উল্লেখ্য, এ ব্যাপারে বাংলাদেশ সাংবাদিক কল্যান সংগঠন, গতকাল (১৪ই মে) সরকারে কাছে খোলা চিঠি পাঠায়, আশা করি মানীয় প্রধানমন্ত্রী’র সুদৃষ্টি দিবেন বলে জানান, BSKS কেন্দ্রীয় কমিটি – সভাপতি শেখ তিতুমীর আকাশ, ও সিনিয়র উপদেষ্ঠা মন্ডলি এবং কার্যনিবাহী কমিটির সাংবাদিক নেতারা।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain