আজ বৃহস্পতিবার,২৫শে এপ্রিল, ২০২৪ ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
>> গজারিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান দুই প্রতিষ্ঠান কে অর্থদন্ড.bdnewstv24.com >> মুক্তিযোদ্ধা সন্তান সংসদ প্রতিষ্ঠা বার্ষিকী পালন”.bdnewstv24.com >> রাঙ্গুনিয়ায় সড়ক দূর্ঘটনার চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু.bdnewstv24.com >> চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন: প্রধানমন্ত্রীর শেখ হাসিনা. bdnewstv24.com >> গজারিয়ায় দুই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম এর পক্ষে গনসংযোগ এবং লিফলেট বিতরন। bdnewstv24.com >> বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন.bdnewstv24.com >> গজারিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন ফরম জমা দিলেন আমিরুল ইসলাম.bdnewstv24.com >> বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন. bdnewstv24.com >> বাকেরগঞ্জের বেদে পল্লীতে ইউএনও এর ঈদ উপহার প্রদান। bdnewstv24.com >> গজারিয়ায় চিপস খেয়ে গলায় আটকে শিশুর মৃত্যু. bdnewstv24.com     

৭ দিনের রিমান্ডে দক্ষিণখানের ২ নারী জঙ্গি

ডিসেম্বর ২৬, ২০১৬,৯:৫৩ অপরাহ্ণ

 
Spread the love

স্টাফ রিপোর্টার : রাজধানীর দক্ষিণখানের আশকোনা এলাকার জঙ্গি আস্তানা থেকে আটক দুই নারীকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের হেফাজতে পেয়েছে পুলিশ। এরা হলেন রূপনগরে অভিযানে নিহত জঙ্গিনেতা সাবেক মেজর জাহিদুল ইসলামের স্ত্রী জেবুন্নাহার শীলা (৩৪) এবং পলাতক জঙ্গিনেতা মাইনুল ইসলাম মুসার স্ত্রী তৃষা মনি ওরফে উম্মে আয়শা (২২)। ঢাকার দক্ষিণ খানের পূর্ব আশকোনার তিন তলা ওই বাড়িতে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের অভিযানের একপর্যায়ে দুই সন্তানকে নিয়ে আত্মসমর্পণ করেন এই দুই নারী। তারা একটি পিস্তল ও গুলিও পুলিশকে দেন। গতকাল সোমবার তাদেরকে ঢাকার আদালতে তুলে ১০ দিনের রিমান্ড চান কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মো. সায়েদুর রহমান। শুনানি শেষে মহানগর হাকিম মেহের নিগার সুচনা সাত দিন হেফাজতের নির্দেশ দেন বলে ডিএমপির গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান জানিয়েছেন। নব্য জেএমবির দুই নেতার স্ত্রীর পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। বোরকা পরা ওই নারীরা নিজেরাও কোনো কথা বলেননি। ওই বাড়িতে অভিযানে দুজন নিহত হন। তাদের একজন আজিমপুরে নিহত জঙ্গিনেতা তানভীর কাদেরীর ছেলে আফিফ কাদেরী, অন্যজন পলাতক জঙ্গি রাশেদুর রহমান সুমনের স্ত্রী শাকিরা ওরফে তাহিরা। এছাড়া আহত হন শাকিরার শিশুকন্যা। সে এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আশকোনায় অভিযানের ঘটনায় মোট আটজনকে আসামি করে সন্ত্রাস দমন আইনে মামলা করেছে পুলিশ। সেই মামলায়ই জেবুন্নাহার শীলা ও তৃষাকে রিমান্ডে পেয়েছে পুলিশ। ওই বাড়িটিকে জঙ্গিরা তাদের ‘সেইফ হাউস’ ও কার্যালয় হিসেবে ব্যবহার করত বলে পুলিশ জানিয়েছে। তৃষার স্বামী মুসা বাড়িটি ভাড়া করেছিলেন বলেও জানান তারা। রাজশাহীর বাগমারার বাসিন্দা মুসার সন্ধান এখনও পায়নি পুলিশ, তাকে খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। মুসা ও তৃষার এক বছর বয়সী একটি মেয়ে রয়েছে। তাকে নিয়ে শনিবার পুলিশের হাতে ধরা দেন তৃষা। জেবুন্নাহার শীলার স্বামী সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জাহিদ গত ২ সেপ্টেম্বর রাতে মিরপুরের রূপনগরের একটি বাসায় পুলিশের অভিযানে নিহত হন। এরপর আজিমপুরে যে জঙ্গি আস্তানায় অভিযানে তানভীর কাদেরী নিহত হন, সেখানেই অন্য জঙ্গি ও তাদের পরিবারের সঙ্গে দুই সন্তানকে নিয়ে ছিলেন জেবুন্নাহার। তবে অভিযানের চার দিন আগে তিনি এক বছর বয়সী মেয়েটিকে নিয়ে সেখান থেকে সরে যান বলে পুলিশের ভাষ্য। তার সাত বছর বয়সী মেয়েটি সেখানে অন্যদের সঙ্গে পুলিশের কাছে ধরা পড়ে। তারপর থেকে জেবুন্নাহারকে খুঁজছিল পুলিশ, যাকে তিন মাস পর আশকোনার বাড়িটিতে পাওয়া যায়। সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা জাহিদ ‘নব্য জেএমবি’র শীর্ষনেতা তামিম চৌধুরীর ‘সেকেন্ড ইন কমান্ড’ ছিলেন। তিনি এই জঙ্গি গোষ্ঠীর সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করতেন বলে পুলিশ জানায়। সেনাবাহিনীতে থাকা অবস্থায় ২০১৪ সালে কানাডা গিয়েছিলেন কুমিল্লার বাসিন্দা জাহিদ। সেখান থেকে ফেরার পর তার মধ্যে বদল চোখে পড়ে স্বজনদের। এরপরই তিনি স্ত্রীকে নিয়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন বলে পুলিশের ভাষ্য।
জঙ্গি আস্তানায় যাতায়াত ছিল সেলিমের, বাজার করতেন ফিরোজ: জঙ্গি আস্তানা সূর্যভিলায় মাঝে মধ্যেই আসা-যাওয়া করতেন সেলিম। আর ওই আস্তানার সদস্যদের জন্য নিয়মিত বাজার-সদাই করতেন ফিরোজ নামের আরও একজন। এই ফিরোজ ওই বাসাতেই থাকতেন। তবে অভিযানের আগে বাসা থেকে পালিয়ে যান তিনি। আস্তানায় পুলিশি অভিযানে আত্মসমর্পণ করা জেবুন্নাহার শিলা ও তৃষা মনিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে এমন তথ্য পেয়েছেন পুলিশের কাউন্টার টেরোরিজম ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কর্মকর্তারা। কাউন্টার টেরোরিজম সূত্র জানায়, প্রায়ই রাতের বেলা প্রাইভেটকার যোগে সেলিম নামের ওই ব্যক্তি আসতেন। সাংগঠনিক বৈঠক ও দাফতরিক কাজের বিষয়ে আলোচনা হতো সূর্যভিলার জঙ্গি আস্তানায়। নব্য জেএমবি’র অন্যতম নেতা মাইনুল ইসলাম মুসা এ বাসাটি ভাড়া নিলেও তিনি এ বাসায় থাকতেন না। তবে প্রতি শুক্রবার মুসা আশকোনার এ আস্তানায় আসতেন। মুসার অবর্তমানে সূর্যভিলা জঙ্গি আস্তানার অন্যান্য সদস্যদের দেখভাল ও বাজার সদাইয়ের কাজ করতেন ফিরোজ। তারা দু’জনই নব্য জেএমবি’র সক্রিয় সদস্য বলে ধারণা করছেন তদন্তকারী কর্মকর্তারা। জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় দায়ের করা মামলার এজাহারে ওই দুই ব্যক্তিকেও আসামি করা হয়েছে। মামলায় ৮ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত তিন-চারজনকে আসামি করা হয়েছে। সন্ত্রাসবিরোধী আইন ২০০৯, সংশোধনী ২০১৩ এর ৬(২)/৭/৮/৯/১০/১২/১৩ নং ধারায় গত রোববার রাত আনুমানিক সাড়ে ১১টায় মামলাটি দায়ের করা হয়। নাম উল্লেখ করা আসামিরা হচ্ছেন- তৃষা মনি, জেবুন্নাহার শিলা, শাকিরা, আফিফ কাদেরী, মাইনুল ওরফে আবু মুসা, রাশেদুর রহমান ওরফে সুমন, মো. সেলিম ও মো. ফিরোজ। তাদের মধ্যে তৃষা মনি ও জেবুন্নাহার শিলা শনিবার (২৪ ডিসেম্বর) আত্মসমর্পণ করেছেন। আত্মঘাতী বিস্ফোরণে নিহত হন শাকিরা। পুলিশি অভিযানের সময় নিহত হন আফিফ কাদেরী। কাউন্টার টেরোরিজম ইউনিটের উপকমিশনার (ডিসি) মহিবুল হক বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। আসামিদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে বিস্তারিত তথ্য পাওযা যাবে। পলাতক আসামি জঙ্গি মুসা ও সুমনসহ পলাতকদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি। গত শুক্রবার মধ্যরাত থেকে ‘অপারেশন রিপল ২৪’ নামে ১৬ ঘণ্টার অভিযানে নিহত হন দুই জঙ্গি। তাদের মধ্যে নারী জঙ্গি আত্মঘাতী হামলায় নিহত হন শাকিরা। এ ছাড়া দুই শিশুসহ দুই নারী আত্মসমর্পণ করেন। আহত এক শিশু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। অভিযানে ঘটনাস্থল থেকে ১৯টি গ্রেনেড, ৩টি পিস্তল ও ২টি সুইসাইডাল ভেস্টসহ বেশ কিছু সরঞ্জাম জব্দ করেছে পুলিশ। পরে বোম ডিসপোজাল ইউনিট গ্রেনেডগুলো দিনভর দফায় দফায় নিস্ক্রিয় করে।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain