আজ বৃহস্পতিবার,২৪শে এপ্রিল, ২০২৪ ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
>> গজারিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান দুই প্রতিষ্ঠান কে অর্থদন্ড.bdnewstv24.com >> মুক্তিযোদ্ধা সন্তান সংসদ প্রতিষ্ঠা বার্ষিকী পালন”.bdnewstv24.com >> রাঙ্গুনিয়ায় সড়ক দূর্ঘটনার চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু.bdnewstv24.com >> চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন: প্রধানমন্ত্রীর শেখ হাসিনা. bdnewstv24.com >> গজারিয়ায় দুই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম এর পক্ষে গনসংযোগ এবং লিফলেট বিতরন। bdnewstv24.com >> বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন.bdnewstv24.com >> গজারিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন ফরম জমা দিলেন আমিরুল ইসলাম.bdnewstv24.com >> বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন. bdnewstv24.com >> বাকেরগঞ্জের বেদে পল্লীতে ইউএনও এর ঈদ উপহার প্রদান। bdnewstv24.com >> গজারিয়ায় চিপস খেয়ে গলায় আটকে শিশুর মৃত্যু. bdnewstv24.com     

জেল-জরিমানার বিধান রেখে আইন হচ্ছে চট্টগ্রাম বন্দর দূষণের কারণে

এপ্রিল ৬, ২০২১,৩:৫২ পূর্বাহ্ণ

 
Spread the love

জেল-জরিমানার বিধান রেখে আইন হচ্ছে চট্টগ্রাম বন্দর দূষণের কারণে,

মোঃ শহিদুল ইসলাম (শহিদ)
চিফ রিপোর্টারঃ

করোনাভাইরাস মহামারীকালে সঙ্কট কাটিয়ে প্রায় পুরোপুরি সচল হয়ে উঠেছে চট্টগ্রাম বন্দর।
চট্টগ্রাম বন্দর এলাকা দূষণ করলে সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা ও এক বছরের কারাদণ্ডের বিধান রেখে আইন করার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়ল বৈঠকে ‘চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন, ২০২১’ এর প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রস্তাবিত আইনে একজন চেয়ারম্যানের নেতৃত্বে সাত সদস্যের একটি পরিচালনা প্রশাসক বোর্ড থাকবে।

“বন্দরের ভাড়া ও টোল আদায়ের বিষয়ে তফসিল তৈরি করে সরকারের কাছে অনুমোদন নিতে হবে। তবে ৫ হাজার টাকার কম হলে অনুমোদন নিতে হবে না। বন্দরের উন্নয়ন সম্প্রসারণে একটি তহবিল রাখা হয়েছে এ আইনে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইন লঙ্ঘন করলে বিভিন্ন অপরাধের ক্ষেত্রে এক মাস থেকে এক বছরের কারাদণ্ড অথবা এক লাখ টাকা থেকে ৫ লাখ টাকা অর্থ দণ্ড বা উভয় দণ্ড দেওয়া যাবে।

কেউ বন্দরে দূষণ ঘটালে সেক্ষেত্রে ৫ লাখ টাকা জরিমানা ও এক বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “পোর্টে কোনো জাহাজ থেকে স্বাস্থ্যহানী ঘটে- এমন কোনো বিষয় বা দ্রব্য মজুদ করলে বা বন্দর দূষণ করলে এ শাস্তি হবে।”

সভায় ‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন আইন, ২০২১’ এর খসড়াতেও নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ স্মল অ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ করপোরেশন অ্যাক্ট ১৯৫৭ সর্বশেষ ২০০৮ সালে বাংলায় অনুবাদ করা হয়। সে আইনকে আরো যুগোপযোগী করতে এ খসড়া প্রস্তুত করা হয়েছে।

আগে শুধু ক্ষুদ্র ও কুটির শিল্প ছিল, এখন অতি ক্ষুদ্র, মাঝারি ও কারুশিল্পকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

আগের আইনে করপোরেশনের অনুমোদিত মূলধন ছিল এক কোটি টাকা, যা নতুন আইনে তিন হাজার কোটি টাকা করার কথা বলা হয়েছে। এ আইনে বিসিক সেবাধর্মী কাজও করতে পারবে।

বিসিকের জমি দখল বা অবৈধ প্লট হস্তান্তর করলে ৬ মাস থেকে ২ বছর কারাদণ্ড বা ১০ হাজার থেকে ১ লাখ টাকা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়েছে।

দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য প্রস্তাবিত আইনে শিল্প উদ্যোক্তাদের ওয়ানস্পট সার্ভিস দেওয়ারও বিধান রাখা হয়েছে প্রস্তাবিত আইনে।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain