আজ শনিবার,৩১শে অক্টোবর, ২০২০ ইং, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

চীনের সঙ্গে নতুন অধ্যায়ের সূচনা করবে ইরান

অক্টোবর ২, ২০২০,২:৪৫ অপরাহ্ণ

 
Spread the love

ডেস্ক: চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা করবে ইরান বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।
বৃহস্পতিবার, চীনের ৭১তম জাতীয় দিবস উপলক্ষে দেশটিকে অভিনন্দন জানিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে পাঠানো বার্তায় এ আশা ব্যক্ত করেন তিনি।

অভিনন্দন বার্তায় প্রেসিডেন্ট রুহানি বলেন, তেহরান এবং বেইজিং করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় পাশাপাশি থেকে কাজ করেছে এবং কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে চীনকে সহযোগিতা করতে ইরান প্রস্তুত রয়েছে বলেও তিনি ঘোষণা করেছেন।

তিনি বলেন, আমি নিশ্চিত যে, দুই দেশের মধ্যকার ২৫ বছর মেয়াদী পূর্ণাঙ্গ কৌশলগত সহযোগিতা চুক্তি অভিন্ন স্বার্থ এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিরাট বড় পদক্ষেপ হবে। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা এবং একাধিপত্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এই চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীরও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ভাইস-প্রেসিডেন্ট ওয়াং সিশানকে আলাদা অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। এতে তিনি বলেন, চীন এবং ইরান সম্মিলিতভাবে করোনাভাইরাসের বিরুদ্ধে যে লড়াই চালিয়েছে তার সুন্দর একটি ফলাফল এসেছে। তিনি আশা করেন, ২৫ বছর মেয়াদী পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সই হলে ইরান ও চীনের মধ্যকার সহযোগিতা নতুন মাত্রা পাবে।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain