আজ রবিবার,২৪শে অক্টোবর, ২০২০ ইং, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

উচ্চরক্তচাপ প্রতিরোধের দীক্ষা নিলেন শেবাচিমের শিক্ষার্থীরা

জানুয়ারি ১৯, ২০২০,৩:০০ অপরাহ্ণ

 
Spread the love

শেবাচিম প্রতিনিধি||বরিশাল:

সমসাময়িক সময়ে ভয়ানক রূপ ধারণ করা শারীরিক সমস্যাগুলোর মধ্যে উচ্চরক্তচাপ একটি উল্লেখযোগ্য সমস্যা। উচ্চরক্তচাপের ভুক্তভোগী কোনো সদস্য নেই, এমন পরিবার খুব কম। ইন্ডিয়ান হার্ট জার্নাল থেকে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, আমাদের দেশের অল্পবয়স্ক মানুষের মধ্যে ২০% এবং মধ্যবয়সী মানুষের মধ্যে ৪০-৬০% ভাগ মানুষ উচ্চরক্তচাপের ভুক্তভোগী। এই গুরুত্বপূর্ণ তথ্যটি থেকে অনুধাবন করা যায়, উচ্চরক্তচাপের বিষয়ে জ্ঞান রাখা কতটা জরুরী। এই কথাটিকে সামনে রেখে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন(আইএফএমএসএ) বাংলাদেশের পাব্লিক হেলথ বিষয়ক কমিটি ( Standing Committee on Public Health- SCOPH) এবং শের-ই-বাংলা মেডিকেল কলেজের লোকাল কমিটি গত ১৩ই জানুয়ারি,২০২০ তারিখে উচ্চরক্তচাপের উপর একটি ওয়ার্কশপের আয়োজন করে। শের-ই-বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা.সৈয়দ মাকসুমুল হক অনুষ্ঠানটির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. এ.জে.এম. ইমরুল কায়েস, সহকারী অধ্যাপক, মেডিসিন বিভাগ, ডা. চন্দনা সরকার,সহকারী অধ্যাপক, বিভাগীয় প্রধান, এনাটমি বিভাগ, ডা. ওহিদা সুলতানা, সহকারী অধ্যাপক, বিভাগীয় প্রধান, ফিজিওলজি বিভাগ এবং ড. প্রবীর কুমার সাহা, সহকারী অধ্যাপক ,প্যাথোলজি বিভাগ। ২য় বর্ষ থেকে ইন্টার্ন ডাক্তারদের মধ্যে প্রায় ৬০ জন শিক্ষার্থী ওয়ার্কশপে অংশগ্রহণ করে।
ওয়ার্কশপ তিনটি ভাগে অনুষ্ঠিত হয়। প্রথম অংশে অংশগ্রহণকারীদের থেকে তিনজন উচ্চরক্তচাপের উপর প্রেজেন্টেশন উপস্থাপন করে।
দ্বিতীয় অংশে দলগত কাজের অংশে শিক্ষার্থীদের কিছু উচ্চরক্তচাপ বিষয়ক প্রশ্ন দেয়া হয়, এই কাজে সহযোগীতা করেন মেডিসিন বিভাগের ডাক্তারগণ।
এই পর্যায়ের পর শুরু হয় আলোচনা পর্ব যেখানে বিশেষজ্ঞরা উচ্চরক্তচাপ এর কারণ, জটিলতা, করণীয় এবং চিকিৎসা নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানটি সফলে সহযোগীতা করে মেডিসিন বিভাগ,শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল এবং স্পন্সর করে মেডিকো।

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain