আজ বুধবার,১৯শে জুন, ২০১৮ ইং, ৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৩৯ হিজরী
>> মুহাম্মদ খালেদ সাইফুল্লাহ’এর কবিতা “ঈদ”  >> ওরা আমাকে অন্যায়ভাবে আক্রমণ করছে: মেসি >> ‘ঈদগাহে জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু এলাও না’ >> আ’লীগ কোনো ভাড়াটিয়াকে নমিনেশন দেবে না: তোফায়েল >> ভল্ট থেকে ৭ বস্তা টাকা বের করে নেয়ার সময় সোনালী ব্যাংকের ২ কর্মচারী আটক >> ঈদ যাত্রায় পর্যাপ্ত নিরাপত্তা দেয়া হবে : আইজিপি >> তিতাস এর অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান >> ‘শেয়ারবাজারসহ বিভিন্ন বিষয় সতর্কতার সঙ্গে হ্যান্ডেল করতে হবে আওয়ামী লীগকে’ >> জোয়ারের পানিতে আগ্রাবাদসহ চট্টগ্রাম নগরীর অনেক এলাকায় সম্পদের ব্যাপক ক্ষতি >> স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন ১৮ বিচারপতির শ্রদ্ধা     

ভার্চুয়াল রিয়েলিটিতে গন্ধ ও স্পর্শের অনুভূতি দেবে এই ভিআর কেবিনেট!

ফেব্রুয়ারি ৮, ২০১৭,৪:১৬ অপরাহ্ণ

 
Spread the love

তথ্য ও প্রযুক্তি : হয়তো ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর হেডসেটের বদৌলতে এই দুনিয়ার কিছুটা আমেজ নিয়েছেন। কিন্তু কখনো ভার্চুয়াল রিয়েলিটির দুনিয়ায় ডুব দেওয়ার ইচ্ছা হয়নি? আপনাকেক এবার সেই সুযোগ করে দিচ্ছে কোয়ি টেকমো।

এই প্রযুক্তিপণ্য নির্মাতা ভার্চুয়াল রিয়েলিটির গোটা একটা কেবিনেট বানিয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘ভার্চুয়াল সেন্স’। এটা দেখতে বেশ শক্তপোক্ত। ঝকঝকে সিলভার রংয়ের দেহ। আকারে বেশ বড়।

কোটাকু এক প্রতিবেদনে জানায়, এই ভিআর সেন্স কাজ করে প্লেস্টশন ভিআর এর সঙ্গে। ব্যবহারকারীরা পিএসভিআর হেডসেট পরে থাকেন এবং পিএস মুভ কন্ট্রোলার নিয়ন্ত্রণ করেন। এটা একটা কেবিনেটসহ আসবে কিনা তা নিশ্চিত করেনি নির্মাতা। না আসলে এটা আলাদাভাবে কিনতে হবে।

আপনার চোখ ও কানের সঙ্গে ভিআর সেন্স যোগ করবে আপনার নাক ও ত্বককে। কেবিনেটে উইন্ড, মিস্ট বা টেম্পারেচার এবং সেন্ট অপশন রয়েছে। এই অপশনের ব্যবহার ঘটিয়ে আপনি দারুণ এক পরিবেশ সৃষ্টি করতে পারেন কেবিনেটে। সেন্ট অপশন ব্যবহার করলে মিষ্টি গন্ধ ছড়িয়ে পড়বে। এসব সুইচের ব্যবহারে বনাঞ্চল থেকে শুরু করে বরফ আচ্ছাদিত পাহাদের পরিবেশও উপবোগ করতে পারবেন।

এই কেবিনেটের ভেতরে বসেই আপনি ভার্চুয়াল রিয়েলিটির জগতে হারিয়ে যেতে পারবেন। এতে বসার জন্য চেয়ারও রয়েছে। এই চেয়ারকে যেকোনো দিকে ঘুরিয়ে নিতে পারবেন। এতে আছে একটি সিটবেল্ট। এতে বোঝা যায়, কাঁপাকাঁপির পরিবেশ সৃষ্টি হলে এটি কাজে লাগবে।

ভিআর সেন্সে বসে কেবল যে বাতাস বা বৃষ্টি অনুভব করবেন তাই নয়, চাইলে পোকা-মাকড় এবং ইঁদুরের আনাগোনাও অনুভব করতে পারবেন।

ভিআর সেন্সের জন্য তিনটি গেমের ঘোষণাও দেওয়া হয়েছে। এগুলো হলো- ডায়নেস্টি ওয়ারিওর্স, জিআই জকি সেন্স এবং হরর সেন্স। খেলোয়াড় এতে বসলে মনে হবে যেন ঘোড়ায় নিজেই চড়ে বসেছেন।

এই কেবিনেটকে জাপানিজ অ্যামুজমেন্ট এক্সপো-তে প্রদর্শন করা হতে পারে বলে ধারণা করছেন সবাই। এটি টকিওর এক মেলা যাতে আর্কেড পণ্যগুলো প্রদর্শিত হয়। তবে কোয়ি টেকমো এমন এক যন্ত্র যা আর্কেডের বাইরেও অনেক কাজ করবে।

কোয়ি টেকমো কিভাবে অনুভূতি প্রদান করে তার সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি। হয়তো তা কখনো বেরও করা যাবে না।

সূত্র: নেক্সট ওয়েব

 

Chairman

Md. Riadul Islam (Afzal)
Chairman
www.bdnewstv24.com
 

সর্বশেষ সংবাদ

 

সারাবাংলা

 

 

Site Developed By: Md. Shohag Hossain