৬ ব্যাংকে সাড়ে ৩ হাজার ‘কর্মকর্তা’ নিয়োগে বিজ্ঞপ্তি

সোনালী, জনতা ও রূপালীসহ রাষ্ট্রায়ত্ত ছয়টি ব্যাংক এবং একটি আর্থিক প্রতিষ্ঠানে তিন হাজার ৪৬৩ জন কর্মকর্তা (সাধারণ) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুসারে, সোনালী ব্যাংকে কর্মকর্তা পদে ৩৬৩ জন, জনতা ব্যাংকে ১৯০ জন, রূপালী ব্যাংকে ৬৯৯ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ১৮ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১,৭২২ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৪৫৫ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশে (আইসিবি) ১৬ জন নিয়োগ দেয়া হবে। তবে পদের সংখ্যা কম বা বেশি হতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন।

আগ্রহী প্রার্থীদের বয়সসীমা ১ আগস্ট ২০১৭ তারিখের মধ্যে সর্বোচ্চ ৩০ বছর এবং মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর হতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আবেদনকারীদের বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে। এ ছাড়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

 

পল্লী বিদ্যুতায়ন বোর্ডে চাকরি

নিজস্ব প্রতিবেদক :  বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে জনবল নিয়োগ দেয়া হবে। প্রতিষ্ঠানটির ‘বিতরণ ব্যবস্থা ক্ষমতাবর্ধন, পুনর্বাসন ও নিবিড়করণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ প্রকল্পের অধীনে এ নিয়োগ দেয়া হবে। পদগুলোতে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী সহকারী প্রকৌশলী ১২ জন, উপসহকারী প্রকৌশলী ১৩ জন, লাইন নির্মাণ পরিদর্শক ছয়জন, স্টোর কিপার একজন এবং অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট পদে ছয়জনকে প্রকল্পের মেয়াদকালীন নিয়োগ দেয়া হবে।

হকারী প্রকৌশলী প্রার্থীদের প্রকৌশল (ইলেকট্রিক/ম্যাকানিক্যাল/সিভিল) ও স্নাতক ডিগ্রিধারী হতে হবে। উপসহকারী প্রকৌশলী প্রার্থীদের তড়িৎ/যন্ত্র-কৌশল/পুরকৌশল/পাওয়ার বিষয়ে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট হতে তিন বছর মেয়াদি ডিপ্লোমা সার্টিফিকেট কোর্স থাকতে হবে।

লাইন নির্মাণ পরিদর্শকের জন্য প্রার্থীরকে স্বীকৃত কারিগরি বোর্ড থেকে দুই বছর মেয়াদি বিল্ডিং কনস্ট্রাকশন অ্যান্ড মেইনটেন্যান্স/ইলেকট্রিকাল ওয়ার্কস অ্যান্ড মেইনটেন্যান্স ট্রেডে এইচএসসি (প্রভেশনাল) সনদধারী হতে হবে। অথবা স্বীকৃত কারিগরি বোর্ড থেকে দুই বছর মেয়াদি বিল্ডিং মেইনটেন্যান্স/ সিভিল কনস্ট্রাকশন/জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস/ইলেকট্রিকাল মেইনটেন্যান্স ট্রেডে (এসএসসি) পাসসহ দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

স্টোর কিপার প্রার্থীদের খ্যাতনামা প্রতিষ্ঠানে পণ্যাগার রক্ষণাবেক্ষণ, মালামাল প্রদান ও গ্রহণ ইত্যাদি বিষয়ক কাজের ছয় বছরের অভিজ্ঞতাসহ এইচএসসি পাস হতে হবে। এবং অফিস সহকারি কাম কম্পিউটার টাইপিস্ট প্রার্থীদের এসএসসি পাসসহ বাংলা ও ইংরেজিতে প্রতি মিনিটে ২০ শব্দ করে লেখার যোগ্যতা থাকতে হবে।

প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে হবে (http://uridsw.teletalk.com.bd) ওয়েবসাইটে ঢুকে। বিস্তারিত জানতে দেখুন: www.reb.gov.bd/